Windows 11 আপনাকে আপনার পছন্দের জিনিসের কাছাকাছি নিয়ে যাওয়ার জন্য ডিজাইন করা হয়েছে এবং এটি এমন একটি সময়ে প্রকাশিত হচ্ছে যখন আমরা সংযোগ, তৈরি এবং খেলার পদ্ধতিতে পিসি আরও বেশি কেন্দ্রীয় ভূমিকা পালন করছে। যখন আমরা উইন্ডো 11-এর জন্য ন্যূনতম সিস্টেমের প্রয়োজনীয়তাগুলি কোথায় সেট করব সে বিষয়ে সিদ্ধান্ত নিয়েছিলাম, তখন একটি দুর্দান্ত ব্যবহারকারীর অভিজ্ঞতা নিশ্চিত করতে আমাদের চিন্তাভাবনাকে গাইড করার জন্য আমরা তিনটি নীতির উপর ফোকাস করেছি:

নির্ভরযোগ্যতা

নিরাপত্তা

সামঞ্জস্য

ন্যূনতম সিস্টেমের প্রয়োজনীয়তা এবং আপনার পিসি
একটি দুর্দান্ত কম্পিউটিং অভিজ্ঞতা সক্ষম করতে আপনার পিসিকে অবশ্যই ন্যূনতম সিস্টেমের প্রয়োজনীয়তাগুলি পূরণ করতে হবে:

প্রসেসর/সিপিইউ (সেন্ট্রাল প্রসেসিং ইউনিট): 1 গিগাহার্টজ বা দ্রুত 2 বা তার বেশি কোর সহ এবং আমাদের অনুমোদিত সিপিইউগুলির তালিকায় উপস্থিত । উইন্ডোজ 11 চালানোর জন্য আপনার পিসিতে প্রসেসর একটি প্রধান নির্ধারক ফ্যাক্টর হবে। ঘড়ির গতি (1 গিগাহার্টজ বা দ্রুত প্রয়োজন) এবং কোরের সংখ্যা (2 বা তার বেশি) প্রসেসর ডিজাইনের অন্তর্নিহিত কারণ এটি তৈরি করা হয়েছিল এবং বিবেচনা করা হয় না। আপগ্রেডযোগ্য উপাদান।

RAM: 4 GB। আপনার পিসিতে 4GB-এর কম মেমরি থাকলে, অতিরিক্ত RAM পেতে আপগ্রেড করার বিকল্প আছে। Windows 11-এর ন্যূনতম প্রয়োজনীয়তাগুলি পূরণ করার জন্য সহজ এবং সাশ্রয়ী মূল্যের বিকল্প আছে কিনা তা দেখতে আপনি আপনার পিসি প্রস্তুতকারকের ওয়েবসাইট বা খুচরা বিক্রেতার সাথে পরামর্শ করতে চাইতে পারেন।

সঞ্চয়স্থান: 64 GB বা বড় স্টোরেজ ডিভাইস। আপনার পিসিতে যদি যথেষ্ট বড় স্টোরেজ ড্রাইভ না থাকে, তবে মাঝে মাঝে ড্রাইভ আপগ্রেড করার বিকল্প থাকে। Windows 11-এর ন্যূনতম প্রয়োজনীয়তাগুলি পূরণ করার জন্য সহজ এবং সাশ্রয়ী মূল্যের বিকল্প আছে কিনা তা দেখতে আপনি আপনার পিসি প্রস্তুতকারকের ওয়েবসাইট বা খুচরা বিক্রেতার সাথে পরামর্শ করতে চাইতে পারেন।

সিস্টেম ফার্মওয়্যার: UEFI (ইউনিফাইড এক্সটেনসিবল ফার্মওয়্যার ইন্টারফেসের জন্য, PC BIOS-এর একটি আধুনিক সংস্করণ) এবং সিকিউর বুট সক্ষম। যদি আপনার ডিভাইসটি ন্যূনতম প্রয়োজনীয়তাগুলি পূরণ না করে কারণ এটি সুরক্ষিত বুট সক্ষম না হয়, তাহলে আপনি এই নিবন্ধটি পড়তে চাইতে পারেন যে এটি সক্ষম করার জন্য আপনি কোন পদক্ষেপ নিতে পারেন কিনা। নিরাপদ বুট শুধুমাত্র UEFI দিয়ে সক্ষম করা যেতে পারে এবং এই নিবন্ধটি আপনাকে এটি সম্ভব করার জন্য সেটিংস পরিবর্তন করার সম্ভাব্য বিকল্পগুলি বুঝতে সাহায্য করে।

TPM: বিশ্বস্ত প্ল্যাটফর্ম মডিউল (TPM) সংস্করণ 2.0। যদি আপনার ডিভাইসটি TPM-এর কারণে ন্যূনতম প্রয়োজনীয়তাগুলি পূরণ না করে, তাহলে আপনি এই নিবন্ধটি পড়ে দেখতে চাইতে পারেন যে এটির প্রতিকার করার জন্য আপনি কোন পদক্ষেপ নিতে পারেন কিনা।

গ্রাফিক্স কার্ড: ডাইরেক্টএক্স 12 বা তার পরে WDDM 2.0 ড্রাইভারের সাথে সামঞ্জস্যপূর্ণ।

ডিসপ্লে: হাই ডেফিনিশন (720p) ডিসপ্লে যা 9” এর চেয়ে বেশি তির্যক, প্রতি রঙ চ্যানেলে 8 বিট। যদি আপনার স্ক্রীনের আকার 9” এর কম হয়, তাহলে Windows এর উদ্দিষ্ট ইউজার ইন্টারফেস সম্পূর্ণরূপে দৃশ্যমান নাও হতে পারে।

ইন্টারনেট কানেক্টিভিটি এবং মাইক্রোসফট অ্যাকাউন্টস: Windows 11 হোম এডিশনের জন্য ইন্টারনেট কানেক্টিভিটি এবং একটি মাইক্রোসফট অ্যাকাউন্টের প্রয়োজন প্রথম ব্যবহারে ডিভাইস সেটআপ সম্পূর্ণ করার জন্য।

আপগ্রেডের জন্য উইন্ডোজ সংস্করণ: উইন্ডোজ আপডেটের মাধ্যমে আপগ্রেড করতে আপনার ডিভাইসটি অবশ্যই Windows 10, সংস্করণ 2004 বা তার পরবর্তী সংস্করণে চলমান থাকতে হবে। সেটিংস > আপডেট এবং নিরাপত্তা -তে Windows আপডেটের মাধ্যমে বিনামূল্যের আপডেট পাওয়া যায় ।

এস মোডের জন্য নির্দিষ্ট প্রয়োজনীয়তা আপগ্রেড করুন

Windows 10 প্রো, এডুকেশন এবং এন্টারপ্রাইজের জন্য, S মোড আর Windows 11-এ উপলব্ধ নেই৷ যে ব্যবহারকারীরা Windows 11-এ আপগ্রেড করতে চান তাদের S মোড থেকে স্যুইচ আউট করতে হবে এবং আবার ফিরে যাওয়ার বিকল্প থাকবে না৷ Windows 10 Home S মোড থেকে স্যুইচ আউট করার প্রয়োজন ছাড়াই S মোডে Windows 11 হোমে আপগ্রেড করতে পারে।

এস মোড থেকে স্যুইচ আউট করার জন্য নির্দেশাবলী (আপগ্রেড করার চেষ্টা করার আগে সম্পূর্ণ করতে হবে):

আপনার পিসিতে S মোডে Windows 10 চলমান, সেটিংস > আপডেট এবং নিরাপত্তা > অ্যাক্টিভেশন খুলুন ।

উইন্ডোজ 10 হোমে স্যুইচ করুন বা উইন্ডোজ 10 প্রো বিভাগে স্যুইচ করুন, তারপর স্টোর লিঙ্কে যান নির্বাচন করুন।

দ্রষ্টব্য: আপনার উইন্ডোজের সংস্করণ আপগ্রেড করুন এর অধীনে লিঙ্কটি নির্বাচন করবেন না । এটি একটি ভিন্ন প্রক্রিয়া যা আপনাকে এস মোডে রাখবে।

মাইক্রোসফ্ট স্টোরে প্রদর্শিত পৃষ্ঠায় (এস মোড বা অনুরূপ পৃষ্ঠা থেকে স্যুইচ আউট করুন), পান বোতামটি নির্বাচন করুন। আপনি এই ক্রিয়াটি নিশ্চিত করার পরে, আপনি Microsoft স্টোরের বাইরে থেকে অ্যাপগুলি ইনস্টল করতে সক্ষম হবেন৷

আপগ্রেড যোগ্যতা মূল্যায়ন
আমরা জানি যে কিছু গ্রাহক তাদের পিসি উইন্ডোজ 11-এর জন্য ন্যূনতম সিস্টেমের প্রয়োজনীয়তা পূরণ করে এবং আপগ্রেডের জন্য যোগ্য কিনা তা নির্ধারণ করার জন্য একটি সহজে ব্যবহারযোগ্য প্রক্রিয়া চাইবে। এটিতে সহায়তা করার জন্য, আমরা Windows 10 পিসির জন্য PC স্বাস্থ্য পরীক্ষা অ্যাপ প্রদান করছি। ডায়াগনস্টিক চেক ছাড়াও, Windows 11-এর আপগ্রেডের যোগ্যতা পরীক্ষা করার জন্য একটি পুশ-বোতাম সহজ উপায় রয়েছে। একবার Windows 11 প্রকাশিত হলে, Windows Update আপগ্রেডের যোগ্যতা মূল্যায়ন করার একটি উপায়ও অফার করবে। আপনি সেটিংস > আপডেট এবং নিরাপত্তা থেকে এটি অ্যাক্সেস করতে সক্ষম হবেন । এই বিকল্পগুলি গ্রাহক পিসিগুলির জন্য ডিজাইন করা হয়েছে যেগুলি আইটি প্রশাসক দ্বারা পরিচালিত হয় না৷ যদি আপনার পিসি একজন আইটি প্রশাসক দ্বারা পরিচালিত হয়, তাহলে আপনার যোগ্যতা মূল্যায়ন এবং Windows 11-এ আপগ্রেড করার বিকল্পগুলির বিষয়ে তাদের সাথে চেক করা উচিত।

গুরুত্বপূর্ণ: এই সমস্ত পরিস্থিতিতে যেখানে আপনি আপনার পিসিকে আপগ্রেড করার যোগ্য করার জন্য পরিবর্তন করছেন, আমরা আপনাকে আপগ্রেড করার জন্য অপেক্ষা করার পরামর্শ দিচ্ছি যতক্ষণ না Windows আপডেট আপনাকে জানায় যে Windows 11 আপনার ডিভাইসের জন্য প্রস্তুত।

যারা ডিভাইসের অযোগ্যতার কারণে শেষ পর্যন্ত তাদের বিদ্যমান পিসিকে Windows 11-এ আপগ্রেড করতে পারছেন না এবং একটি নতুন ডিভাইসে রূপান্তর করতে প্রস্তুত নন, তাদের জন্য Windows 10 সঠিক পছন্দ হিসেবে রয়ে গেছে। Windows 10 এখনও 14 অক্টোবর, 2025 পর্যন্ত সমর্থিত হবে এবং আমরা সম্প্রতি ঘোষণা করেছি যে Windows 10-এ পরবর্তী বৈশিষ্ট্য আপডেট এই বছরের শেষের দিকে আসছে।

তাহলে ভাই ভালো থাকুন সুস্থ থাকুন MixTuneBD.Com এর সাথে থাকুন।ধন্যবাদ ।

  • সৌজন্য:- MixTuneBD.Com
  • 2 months ago (April 3, 2022)    Thank you
    About Author (26)

    Author

    I study technology

     
       
    Leave a Reply
       

    Powered by MixTuneBD.com