আপনি যদি একটি ব্লুটুথ ডিভাইসের সাথে সংযোগ করতে গিয়ে সমস্যায় পড়েন, এখানে চেষ্টা করার জন্য কিছু সমস্যা সমাধানের পদক্ষেপ রয়েছে৷

দ্রষ্টব্য: আপনার পিসিতে একটি ব্লুটুথ ডিভাইস কীভাবে সংযুক্ত করবেন সে সম্পর্কে সাধারণ তথ্যের জন্য, উইন্ডোজে একটি ব্লুটুথ ডিভাইস সংযুক্ত করুন দেখুন ।

শুরু করার আগে
আপনি আপনার ডিভাইসে ব্লুটুথ সমস্যা সমাধান শুরু করার আগে এই জিনিসগুলি পরীক্ষা করুন:

আপনার পণ্য তথ্য পরীক্ষা করুন
আপনি যদি একটি নতুন ডিভাইস সেট আপ করে থাকেন এবং ব্লুটুথ অনুপস্থিত থাকে তবে এটিতে ব্লুটুথ সক্ষমতা রয়েছে তা নিশ্চিত করতে পণ্যের বৈশিষ্ট্যগুলি পরীক্ষা করুন৷ কিছু ডিভাইসে ব্লুটুথ নেই।

নিশ্চিত করুন যে ব্লুটুথ চালু আছে
আপনি যদি শরীরে একটি শারীরিক ব্লুটুথ সুইচ সহ একটি ল্যাপটপ ব্যবহার করেন তবে এটি চালু আছে তা নিশ্চিত করুন৷

Windows 11 এ, ব্লুটুথ চালু আছে কিনা তা পরীক্ষা করার দুটি উপায় রয়েছে। এখানে কিভাবে:

1 টাস্কবারে চেক করুন। টাস্কবারের ডানদিকে নেটওয়ার্ক আইকনটি নির্বাচন করুন , ব্লুটুথ দ্রুত সেটিংটি সন্ধান করুন, তারপর এটি চালু করতে ব্লুটুথ নির্বাচন করুন। আপনার Windows 11 ডিভাইসটি কোনো ব্লুটুথ আনুষাঙ্গিকের সাথে জোড়া না থাকলে আপনি “সংযুক্ত নয়” দেখতে পাবেন।

2 সেটিংসে চেক করুন। স্টার্ট বোতামটি নির্বাচন করুন , তারপর সেটিংস লিখুন । সেটিংস > ব্লুটুথ এবং ডিভাইস নির্বাচন করুন । নিশ্চিত করুন যে ব্লুটুথ চালু আছে।

দ্রষ্টব্য: আপনি সেটিংসে ব্লুটুথ চালু করলে, নিম্নলিখিত বার্তাটি অবিলম্বে উপস্থিত হয়:
“< computer_name> হিসাবে আবিষ্কারযোগ্য “

আপনার ব্লুটুথ ডিভাইস চেক করুন
নিশ্চিত করুন যে আপনার ব্লুটুথ ডিভাইস চালু আছে, চার্জ করা আছে বা তাজা ব্যাটারি আছে এবং আপনার পিসির রেঞ্জের মধ্যে আছে। তারপর, নিম্নলিখিত চেষ্টা করুন:

আপনার ব্লুটুথ ডিভাইসটি বন্ধ করুন, কয়েক সেকেন্ড অপেক্ষা করুন, তারপরে এটি আবার চালু করুন।

নিশ্চিত করুন যে আপনার ব্লুটুথ ডিভাইস রেঞ্জের মধ্যে আছে। যদি আপনার ব্লুটুথ ডিভাইসটি প্রতিক্রিয়াশীল বা অলস হয়, তবে এটি একটি USB 3.0 পোর্টে প্লাগ করা অন্য কোনও USB ডিভাইসের খুব কাছাকাছি নয় তা নিশ্চিত করতে পরীক্ষা করুন৷ অরক্ষিত USB ডিভাইসগুলি কখনও কখনও ব্লুটুথ সংযোগে হস্তক্ষেপ করতে পারে৷

আপনার পিসি চেক করুন
পিসিতে আপনি পেয়ার করতে চান:

1 নিশ্চিত করুন যে বিমান মোড বন্ধ আছে: টাস্কবারের ডানদিকে নেটওয়ার্ক আইকনটি নির্বাচন করুন , তারপর নিশ্চিত করুন যে বিমান মোড দ্রুত সেটিংস বন্ধ আছে।

2 ব্লুটুথ চালু এবং বন্ধ করুন: স্টার্ট নির্বাচন করুন , তারপর সেটিংস টাইপ করুন । সেটিংস > ব্লুটুথ এবং ডিভাইস নির্বাচন করুন । ব্লুটুথ বন্ধ করুন , কয়েক সেকেন্ড অপেক্ষা করুন, তারপর আবার চালু করুন।

3 ব্লুটুথ ডিভাইসটি সরান, তারপরে আবার যোগ করুন: স্টার্ট নির্বাচন করুন , তারপর সেটিংস লিখুন । সেটিংস > ব্লুটুথ ও ডিভাইস > ডিভাইস নির্বাচন করুন । ডিভাইসগুলিতে , আপনার যে ব্লুটুথ ডিভাইসের সাথে সংযোগ করতে সমস্যা হচ্ছে তার জন্য আরও বিকল্প (তিনটি উল্লম্ব বিন্দু) নির্বাচন করুন এবং তারপরে ডিভাইস সরান > হ্যাঁ নির্বাচন করুন । আপনার ব্লুটুথ ডিভাইস আবার জোড়ার বিষয়ে আরও জানতে,

যখন ব্লুটুথ কাজ করে না বা ব্লুটুথ আইকনটি অনুপস্থিত থাকে
আপনার ব্লুটুথ কাজ না করলে এই পদক্ষেপগুলি চেষ্টা করুন৷ এখানে কিছু অন্যান্য সাধারণ সমস্যা আছে:

1 ব্লুটুথ আইকন অনুপস্থিত বা ব্লুটুথ চালু বা বন্ধ করা যাবে না।

2 উইন্ডোজ আপডেট ইন্সটল হওয়ার পর ব্লুটুথ কাজ করে না।

3 আপনি Windows 10 থেকে Windows 11 এ আপগ্রেড করার পরে ব্লুটুথ কাজ করে না।

4 ব্লুটুথ ডিভাইস ম্যানেজারে উপস্থিত হয় না এবং তালিকাভুক্ত কোন অজানা ডিভাইস নেই।

ব্লুটুথ ট্রাবলশুটার চালান
স্টার্ট নির্বাচন করুন , তারপর সেটিংস লিখুন । সেটিংস > সিস্টেম > ট্রাবলশুট > অন্যান্য ট্রাবলশুটার নির্বাচন করুন । ব্লুটুথের পাশে , রান নির্বাচন করুন এবং নির্দেশাবলী অনুসরণ করুন।

Window 10 ব্লুটুথ সমস্যা সমাধান উপায়

আপনার সর্বশেষ ড্রাইভার আছে তা নিশ্চিত করুন
আপনি যদি সম্প্রতি Windows 11-এ আপগ্রেড করেন বা Windows 11 আপডেট ইনস্টল করেন, তাহলে বর্তমান ড্রাইভারটি Windows এর আগের সংস্করণের জন্য ডিজাইন করা হতে পারে। ড্রাইভার আপডেটের জন্য স্বয়ংক্রিয়ভাবে চেক করতে:

1 টাস্কবারে অনুসন্ধান নির্বাচন করুন , ডিভাইস ম্যানেজার অনুসন্ধান করুন এবং তারপর ফলাফলের তালিকা থেকে ডিভাইস ম্যানেজার নির্বাচন করুন।

2 ডিভাইস ম্যানেজারে, ব্লুটুথ নির্বাচন করুন এবং তারপরে ব্লুটুথ অ্যাডাপ্টারের নাম নির্বাচন করুন, যার মধ্যে “রেডিও” শব্দ থাকতে পারে।

3 ব্লুটুথ অ্যাডাপ্টার টিপুন এবং ধরে রাখুন (বা ডান-ক্লিক করুন) এবং তারপরে আপডেট ড্রাইভার নির্বাচন করুন > আপডেট হওয়া ড্রাইভার সফ্টওয়্যারের জন্য স্বয়ংক্রিয়ভাবে অনুসন্ধান করুন । ধাপগুলি অনুসরণ করুন, তারপরে বন্ধ নির্বাচন করুন ।

4 আপডেট করা ড্রাইভার ইনস্টল করার পরে, স্টার্ট বোতামটি নির্বাচন করুন, যদি আপনাকে পুনরায় চালু করতে বলা হয় তবে পাওয়ার > পুনরায় চালু করুন নির্বাচন করুন এবং তারপরে এটি সংযোগের সমস্যাটি সমাধান করে কিনা তা পরীক্ষা করুন।

যদি উইন্ডোজ একটি নতুন ব্লুটুথ ড্রাইভার খুঁজে না পায়, তাহলে পিসি প্রস্তুতকারকের ওয়েবসাইটে যান এবং সেখান থেকে সর্বশেষ ব্লুটুথ ড্রাইভারটি ডাউনলোড করুন।

গুরুত্বপূর্ণ: একটি পুরানো বা বেমানান ড্রাইভার ব্লুটুথ সংযোগ সমস্যার সবচেয়ে সাধারণ কারণগুলির মধ্যে একটি।

ব্লুটুথ ড্রাইভার ম্যানুয়ালি ইনস্টল করতে:

আপনার পিসি প্রস্তুতকারকের ওয়েবসাইটে যান এবং সর্বশেষ ড্রাইভার ডাউনলোড করুন। তারপর নিম্নলিখিতগুলির মধ্যে একটি করুন:

1 আপনি যদি একটি এক্সিকিউটেবল (.exe) ফাইল ডাউনলোড করে থাকেন তবে ফাইলটি চালানোর জন্য ডাবল ক্লিক করুন এবং ড্রাইভার ইনস্টল করুন। যে আপনি কি করতে হবে সব হতে হবে.

2 আপনি যদি পৃথক ফাইল ডাউনলোড করেন এবং অন্তত একটি ফাইলের একটি .inf ফাইলের নাম এক্সটেনশন থাকে এবং অন্যটিতে একটি .sys এক্সটেনশন থাকে, তাহলে নিম্নলিখিতগুলি করুন:

a টাস্কবারে অনুসন্ধান নির্বাচন করুন , ডিভাইস ম্যানেজার টাইপ করুন এবং তারপরে ফলাফলের তালিকা থেকে ডিভাইস ম্যানেজার নির্বাচন করুন।

b ডিভাইস ম্যানেজারে, ব্লুটুথ > ব্লুটুথ অ্যাডাপ্টারের নাম নির্বাচন করুন। (যদি এটি সেখানে তালিকাভুক্ত না থাকে তবে অন্যান্য ডিভাইসে চেক করুন ।)

c নেটওয়ার্ক অ্যাডাপ্টার টিপুন এবং ধরে রাখুন (বা ডান-ক্লিক করুন) এবং তারপরে ড্রাইভার আপডেট করুন > ড্রাইভারের জন্য আমার কম্পিউটার ব্রাউজ করুন নির্বাচন করুন ।

d ব্রাউজ নির্বাচন করুন , ড্রাইভার ফাইলগুলি যেখানে সংরক্ষিত আছে সেটি নির্বাচন করুন এবং তারপর ঠিক আছে নির্বাচন করুন ।

e পরবর্তী নির্বাচন করুন , এবং ড্রাইভার ইনস্টল করার জন্য পদক্ষেপগুলি অনুসরণ করুন। ইনস্টলেশন সমাপ্ত হলে, বন্ধ নির্বাচন করুন ।

f আপনি ড্রাইভার আপডেট করার পরে, স্টার্ট বোতামটি নির্বাচন করুন, আপনাকে পুনরায় চালু করতে বলা হলে পাওয়ার > পুনরায় চালু করুন নির্বাচন করুন এবং এটি সংযোগের সমস্যাটি সমাধান করে কিনা তা পরীক্ষা করুন।

ব্লুটুথ আনুষাঙ্গিক সমস্যা সমাধান করুন
আপনি যদি ব্লুটুথ চালু করতে পারেন কিন্তু ব্লুটুথ আনুষঙ্গিক পেয়ার করতে বা ব্যবহার করতে সমস্যা হয়, তাহলে ব্লুটুথ আনুষাঙ্গিকগুলির সাথে সাধারণ সমস্যাগুলি সমাধান করার চেষ্টা করার জন্য নিম্নলিখিত পদক্ষেপগুলি চেষ্টা করুন৷

আপনার ব্লুটুথ ডিভাইস প্রস্তুতকারকের ওয়েবসাইটও চেক করা উচিত—বিশেষত যদি আপনার কাছে অন্য ব্লুটুথ ডিভাইসগুলি কাজ করছে। ডিভাইস প্রস্তুতকারকের কাছে সম্ভবত আরও বিশদ, পণ্য-নির্দিষ্ট তথ্য এবং সমস্যা সমাধানের পদক্ষেপ থাকবে।

তাহলে ভাই ভালো থাকুন সুস্থ থাকুন MixTuneBD.Com এর সাথে থাকুন।ধন্যবাদ ।

  • সৌজন্য:- MixTuneBD.Com
  • 2 months ago (April 4, 2022)    Thank you
    About Author (26)

    Author

    I study technology

     
       
    Leave a Reply
       

    Powered by MixTuneBD.com