[onpage seo] কিভাবে একটি সুন্দর seo friendly ব্লগ লিখবেন

আমরা অনেকেই রয়েছি যারা নতুন ব্লগিং শুরু করেছি।কারন আমরা জানি ইতিমধ্যে গুগল এডসেন্স বাংলা কনটেন্ট সপোর্ট করছে।তাই অনেকেরই ব্লগিং এর জন্য আগ্রহ সৃষ্টি হয়েছে।আজ আমি কিভাবে একটি সুন্দর SEO FRIENDLY ব্লগ লিখা যায় তা সম্পর্কে আলোচনা করব।আপনি যতই ভালো কনটেন্টই লিখুন না কেন তা যদি SEO FRIENDLY না হয় তবে কখনই আপনার লিখা গুগলের  প্রথম পেজে স্থান পাবে না।একটি সুন্দর আর্টিকেল লিখতে পারা on page এসইওর একটি গুরুত্বপুর্ন বিষয়।

onpage seo tricks

title tag

title tag এসইওর খুবই গুরুত্বপুর্ন একটি অংশ।আপনার title tag টি অবশ্যই ইউনিক হতে হবে।৬৬ টি শব্দের মধ্যেই title tag দেওয়ার চেষ্টা করুন।আপনার পোস্ট এর keyword এর সাথে মিল রেখে title দিন।সার্চ ইন্জ্ঞিন প্রথমেই আপনার পোস্টের title চেক করবে।তাই title খুবই গুরুত্বপুর্ন।

meta descreption

title এর পরেই গুগল আপনার meta descreption এ অনুসন্ধানকারীর keyword টি গুগল চেক করবে।তাই meta description এ পোস্টের সারমর্মটি লিখার চেষ্টা করুন।একটি ভালো ইউনিক meta description দেওয়ার চেষ্টা করুন।

Heading

এসইও জন্য heading খুবই গুরুত্বপুর্ন।আমরা জানি ছয়টি heading রয়েছে।heading সার্চ ইন্জিনের জন্য খুবই গুরুত্ব বহন করে।তাই আপনার ব্লগের গুরুত্বপুর্ন Keyword গুলিতে Heading use করুন।যেমন আমি এই পোস্ট এ কিছু গুরুত্বপুর্ন keyword এ heading ব্যবহার করেছি।

Image

একটি পোস্টের সৌন্দর্য্য বৃদ্ধি করতে Image খুবই গুরুত্বপুর্ন।এবং এটি সার্চ ইন্জিনেও অনেক গুরুত্ব বহন করে।Image এ Alt tage এবং caption  দিয়ে optimized  করুন।পোস্ট রিলেটেড image ব্যবহার করুন।alt tag এবং caption এ পোস্ট রিলেটেড  keyword ব্যবহার করুন

 permalink structure

যে কোন পোষ্টের সুগঠিত Url দেখতে যেমন সুন্দর মনে হবে, তেমনি সার্চ ইঞ্জিনের কাছেও অনেক গুরুত্ব বহন করতে পারবে। আপনি যে বিষয় নিয়ে পোষ্ট করছেন সে বিষয়ের সাথে মিল রেখে পোষ্টের Permalink গঠন করবেন। কারন পোষ্টের Permalink টি যদি পোষ্টের গুরুত্বপূর্ণ কীওয়ার্ডের সাথে মিল রেখে করেন, তাহলে সার্চ ক্যোয়ারী থেকে সার্চ রেজাল্টের ভাল অবস্থানে আসার অধিক সম্ভাবনা তৈরি হয়ে যাবে। অনেকে এ বিষয়টিকে কোন গুরুত্ব না দিয়ে বিষয় ভিত্তিক Keywords ছাড়াই কোন রকম একটি Url লিখে থাকেন।

উদাহরণ স্বরূপ- ধরুন আপনি SEO বিষয়ে পরিপাটি পরিপূর্ণ পোষ্ট লিখলেন কিন্তু পোষ্টের Url টি দিলেন www.mywebsite.com/2016/08/post30.html. এ ক্ষেত্রে সার্চ ইঞ্জিন পোষ্টের Url থেকে ব্লগের আর্টিকেল সম্পর্কে কিছুই বুঝতে পারবে না। অন্যদিকে Url টির গঠন যদি www.mywebsite.com/2016/08/SEO হয়, তাহলে সার্চ ইঞ্জিন সহজে বুঝতে পারবে পোষ্টটি SEO সংক্রান্ত বিষয় নিয়ে লিখা।

internal links

আপনি যে পোস্ট লিখেছেন,সে পোস্ট রিলেটেড কোনো অন্য কোনো পোস্ট থাকলে তার লিঙ্ক আপনার কাঙ্খিত পোস্ট এ দিয়ে দিন।internal link গুলি Do follow হয়ে থাকে তাই এটি আপনার পেজ র ্যাংকিকে সহায়তা করবে।

আর্টিকেল সম্পর্কে চিন্তা করুন

আপনার যে বিষয়ে ব্লগটি লিখছেন,তা সম্পর্কে আগে চিন্তা করুন।একটি নির্দিষ্ট বিষয় নিয়ে ব্লগ লিখুন।অন্যের লিখা কপি করা থেকে বিরত থাকুন।ইউনিক আর্টিকেল লিখুন।আপনার আর্টিকেল যত ইউনিক হবে,আপনার ব্লগ সাইটের জনপ্রিয়তাও তত তাড়াতাড়ি বাড়বে

 

আমার আরো কিছু লিখা

ব্লগিং করার জন্য সঠিক গাইডলাইন।এবং কিছু ভুল ধারনা

[Good News]এখন হতে বাংলা কনটেন্ট সাপোর্ট করবে গুগল এডসেন্স

ফ্রিল্যান্সিং সম্পর্কে কিছু ভুল ধারনা,এবং সফল হওয়ার জন্য কিছু গাইডলাইন

ফ্রীল্যান্সিং নিয়ে কিছু প্রশ্নের উত্তর

সবাই সুস্থ থাকুন।ভাল থাকুন।ট্রিকবিডির সাথেই থাকুন

happy blogging ?

আমি আছি ফেসবুকে

Leave a Reply

Your email address will not be published.

MixTuneBD.Com