একটি ভাইরাস, ম্যালওয়্যার, বা ক্ষতিকারক সফ্টওয়্যার আপনার পিসিকে ধীরে ধীরে চালাতে পারে। অন্যান্য লক্ষণগুলির মধ্যে রয়েছে অপ্রত্যাশিত পপ-আপ বার্তা, অপ্রত্যাশিতভাবে স্বয়ংক্রিয়ভাবে শুরু হওয়া প্রোগ্রাম বা আপনার হার্ড ডিস্কের শব্দ ক্রমাগত কাজ করা।

ভাইরাস এবং দূষিত সফ্টওয়্যারগুলি পরিচালনা করার সর্বোত্তম উপায় হল অ্যান্টিম্যালওয়্যার এবং অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার চালানো এবং এটিকে আপ টু ডেট করে তাদের প্রতিরোধ করার চেষ্টা করা৷ যাইহোক, আপনি সতর্কতা অবলম্বন করলেও, আপনার পিসি এখনও সংক্রমিত হতে পারে।

আপনি উইন্ডোজ সিকিউরিটি (পূর্বে উইন্ডোজ ডিফেন্ডার সিকিউরিটি সেন্টার) ব্যবহার করে ভাইরাস বা অন্যান্য দূষিত সফ্টওয়্যারগুলির জন্য আপনার পিসি স্ক্যান করতে পারেন,

আমার বেক্তিগত মতামত

  • আপনি যদি অন্য অ্যান্টিভাইরাস বা অ্যান্টি-ম্যালওয়্যার সফ্টওয়্যার ব্যবহার করেন, তাহলে ভাইরাসের জন্য কীভাবে স্ক্যান করবেন তা শিখতে সেই প্রোগ্রামের ডকুমেন্টেশন দেখুন। এছাড়াও, নিশ্চিত করুন যে একাধিক অ্যান্টিভাইরাস প্রোগ্রাম একই সময়ে চলছে না। যদি সেগুলি হয়, আপনি যেটি চালাতে চান তা চয়ন করুন এবং তারপর অন্য যেকোনও অক্ষম বা আনইনস্টল করুন৷
  • আপনার যদি অন্য অ্যান্টিভাইরাস প্রোগ্রাম ইনস্টল করা থাকে এবং চালু থাকে, তাহলে উইন্ডোজ সিকিউরিটি ডিফল্টরূপে বন্ধ হয়ে যাবে।

উইন্ডোজ সিকিউরিটি ব্যবহার করে ভাইরাসের জন্য স্ক্যান করতে

  • Start  > Settings  > Privacy & security  > Windows Security নির্বাচন করুন এবং তারপর  Open Windows Security নির্বাচন করুন ।
  • ভি আইরাস এবং হুমকি সুরক্ষা নির্বাচন করুন, তারপর ভাইরাস এবং হুমকি সুরক্ষা আপডেটের  অধীনে সুরক্ষা আপডেটগুলি নির্বাচন করুন ।
  • সুরক্ষা আপডেট স্ক্রিনে, আপনার সাম্প্রতিক আপডেটগুলি আছে তা নিশ্চিত করতে আপডেটের জন্য চেক করুন নির্বাচন করুন।
  • ভাইরাস এবং হুমকি সুরক্ষা নির্বাচন করুন, তারপর দ্রুত স্ক্যান নির্বাচন করুন ।

    উইন্ডোজ সিকিউরিটি ভাইরাস এবং ম্যালওয়্যারের জন্য স্ক্যানিং শেষ না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন।

স্ক্যানের ফলাফলের উপর নির্ভর করে নিম্নলিখিতগুলির মধ্যে একটি করুন:

  • প্রস্তাবিত উন্নত স্ক্যান চালান। এই স্ক্যানটি বেশি সময় নেয় কিন্তু আপনার পিসিতে হুমকির জন্য আরও ব্যাপকভাবে অনুসন্ধান করে।
  • যদি কোনো ভাইরাস পাওয়া না যায়, তাহলে আপনার পিসি রিস্টার্ট করুন এবং আপনার পিসিতে যে পারফরম্যান্স সমস্যাটি ছিল তা পুনরুত্পাদন করার চেষ্টা করুন।

দ্রষ্টব্য:  যদি উইন্ডোজ সিকিউরিটি ওপেন না হয়, ডেফিনিশন ফাইল আপডেট করতে না পারে, বা ভাইরাসের জন্য স্ক্যানিং শেষ করতে না পারে, তাহলে Microsoft ডিফেন্ডার অফলাইন চালানোর চেষ্টা করুন, যা নীচে ব্যাখ্যা করা হয়েছে।

  • সৌজন্য:- MixTuneBD.Com
  • 2 months ago (March 30, 2022)    Thank you
    About Author (26)

    Author

    I study technology

     
       
    Leave a Reply
       

    Powered by MixTuneBD.com