ব্লগ এবং ওয়েব সাইটে পোষ্ট এবং কমেন্টের মাধ্যমে ট্রাফিক আনা: কতটা কার্যকর, নির্ভরযোগ্য এবং স্থায়ী? | নিজ সাইটে ট্রাফিক আনার অনন্য কৌশল || ওয়েব ডেভেলপিং

অন্যের সাইট থেকে নিজের সাইটে ট্রাফিক টেনে আনাটা মোটামুটি আমরা সবাই আয়ত্ব করে ফেলেছি। বিশেষ করে যেসব সাইটে প্রচুর ট্রাফিক থাকে সেগুলোতে স্প্যাম করা আমাদের দায়িত্বের মধ্যে পড়ে। তাহলে এখন নিশ্চই জানতে চাইবেন আমি এই ফালতু পোষ্টটি কেন লিখছি?

স্প্যাম ছাড়াও আরো বিভিন্ন উপায়ে অন্যের সাইট বা ব্লগ থেকে ট্রাফিক আনা সম্ভব। আর সেই সব উপায় স্প্যামিং এর চেয়ে অনেক ভাল এবং সেফ। পাশাপাশি সেইসব উপায় ফলো করলে ভাল মানের ট্রাফিক পাওয়া যায়। তো আজ আমি সেইসব উপায় নিয়ে আলোচনার উদ্দেশ্যেই এই পোষ্টটি লিখছি।

শুরুর আগে আমি ধন্যবাদ জানাতে চাই তাদেরকে যারা আমার আগের পোষ্টটি পড়েছেন এবং মতামত করেছেন। আমি ট্রিকবিডির ট্রেইনার প্যানেলের জন্য টিউটোরিয়াল লিখে প্রচুর সাড়া পেয়েছি। এভাবে উৎসাহ পেলে মনে হয় আমার পক্ষে ট্রিকবিডি ত্যাগ করা অসম্ভব হয়ে যাবে, আর সেটাই হওয়া উচিত।

যাই হোক আজাইরা প্যাচাল বাদ দিয়ে চলুন কাজের কথায় চলে যাওয়া যাক।

অবশ্যই পড়বেন:

image

অন্যের সাইট বা ব্লগ থেকে ট্রাফিক

কতটা কার্যকর

এটা একদিক থেকে বেশ কার্যকর আবার আরেকদিক থেকে অকার্যকর। কার্যকর হবে তখনই যখন পাঠক বা ভিজিটর নিজ ইচ্ছায় আপনার ব্লগ বা সাইটা ভিজিট করবে। আর আপনি যদি স্প্যাম বা বিভ্রান্তি সৃষ্টির মাধ্যমে পাঠক এনে থাকেন তাহলে সেটা ততটা ইফেক্টিভ না-ও হতে পারে।

কতটা নির্ভরযোগ্য

ট্রাফিক আনার ভাল মাধ্যম হতে পারে কিন্তু অন্যের সাইট কখনও নির্ভরযোগ্য নয়। আর আপনিও তাদের শালা লাগেন না যে তারা আপনাকে ফ্রি ফ্রি ট্রাফিক দিবে। তাই ট্রাফিকের জন্য তাদের ওপর মানে তৃতীয় পক্ষের কোনো ব্লগ বা সাইটের ওপর নির্ভর না করাটাই ভাল। তবে আপনার সাইটটা যখন লঞ্চ হবে তখন অনন্য সাইট ভাল ট্রাফিকের সোর্স হিসেবে কাজ করতে পারে।

কতটা স্থায়ী

এটা কোনো স্থায়ী উপায় না। তবে যদি আপনি সঠিক ভিজিটর বা রিডার নিজ সাইটে আনতে পারেন তাহলেই কেল্লাফতে। তাই এই পদ্ধতিটা স্থায়ী না হলেও এই পদ্ধতি ব্যবহার করে স্থায়ী পাঠক বা ভিজিটর পাওয়া সম্ভব যা ব্লগ সাইটের জন্য অত্যাবশ্যক।

কিভাবে ট্রাফিকে ভাগ বসাবো?

অন্যের ট্রাফিকে তো স্প্যামের মাধ্যমেও ভাগ বসানো যায়। যাকে খাস বাংলায় বলে অন্যের মাথায় কাঠাল ভেঙ্গে খাওয়া। তবে আমি অন্যের মাথায় কাঠাল ভেঙ্গে খাওয়ার পক্ষপাতী নই। বরং অন্যের সাথে ট্রাফিক শেয়ার করার পক্ষপাতী। আমার মতে দুই উপায়ে স্প্যামিং ছাড়াই অন্যের সাইট থাকে ট্রাফিক আনা সম্ভব।

কমেন্টের মাধ্যমে

প্রথমেই আপনার ব্লগের সমনিশে থাকা ব্লগ খুজে বের করুন। যেমন ধরুন আপনার ব্লগটা হচ্ছে খেলাধুলো বিষয়ক তো গুগোল থেকে আরো কয়েকটা খেলাধুলো বিষক ব্লগ খুজে বের করুন। এরপর মন দিয়ে কয়েকটা আর্টিকেল পড়ে মূল্যবান কিছু কমেন্ট করুন যেন আপনি পাঠক এবং লেখকের চোখে পড়েন। যদি তারা দেখে আপনি এই বিষয়ে ভাল জানেন তাহলে নিজ ইচ্ছাতেই তারা আপনার ব্লগ ভিজিট করবে।

যেমন ধরুন আপনি কোনো ব্লগে কমেন্ট করলেন, Nice Post. Plz Visit My Blog. কিন্তু আপনার বন্ধু একই ব্লগে একই আর্টিকেলে কমেন্ট করল, That’s a nice idea. But I think bla bla bla should be better. Also your writing style is cool.

এখন বলুন পাঠক বা লেখক কার ব্লগটা ভিজিট করবে? অবশ্যই আপনার বন্ধুর ব্লগই ভিজিট করবে। কারন তার কমেন্টটাই মিনিংফুল তাই তার প্রতি মানুষের আগ্রহও জন্মেছে বেশি।

পোষ্টের মাধ্যমে

এই উপায়টা বেশ ভাল এবং কার্যকর। এক্ষেত্রে আপনাকে সমনিশের সাইটে রেজিস্টার করে দুই একটা আর্টিকেল লিখতে হবে। কাজটা একটু বেশি কঠিন হতে পারে তবে যদি ভাল মানের কিছু লিখতে পারেন তাহলে ভাল পরিমানে ট্রাফিক পাবেন নিশ্চিত।

তবে আগে দেখতে হবে টার্গেটেড ব্লগ বা সাইটে পাবলিক পোষ্টিং এর সুবিধা আছে কি না। যদি না থাকে তাহলে এডমিনের সাথে যোগাযোগ করতে পারেন। এডমিন যদি আপনাকে তার সাইটে লেখালেখি করার উপযুক্ত মনে করে তাহলে লেখতে দিতে পারে।

অন্যের সাইটে ছোট একটা আর্টিকেল লিখে নিচে ক্রেডিট স্বরূপ আপনার সাইটের ঠিকানা দিয়ে দিতে পারেন। তেমনি প্রোফাইলেও আপনার সাইট সম্পর্কে লিখতে পারেন। এভাবে পাঠকরা আপনার সাইট ভিজিটে আগ্রহী হবে।

সাবধানতা অবলম্বনটাও জরুরী

সবকিছুরই লিমিট থাকে। তাই একটি আর্টিকেলে অন্যের নজরে পড়ার জন্য একের পর এক কমেন্ট করে যাবেন না। এতে পাঠক আর লেখক উভয় বিরক্ত হবে।

তেমনি অন্যের ব্লগে অর্থহীন কথা লিখে পোষ্ট করতে শুরু করবেন না। আর যে বিষয়েই আর্টিকেল লিখুন না কেন খেয়াল রাখবেন যেন তা যেন যে সাইটে লিখছেন তার নিশ বা টপিকের সাথে সংগতিপূর্ণ হয়। অর্থহীন কথা কোনো এডমিনই তার সাইটে প্রকাশ করবে না।

বই যেগুলো মিস করা উচিত না

শেষ কথা

অন্যের ব্লগ থেকে ট্রাফিক টানার ক্ষেত্রে আমরা প্রায় সব সময়ই স্প্যাম করে থাকি। অথচ স্প্যাম ছাড়াও বেশ ভাল মানের ট্রাফিক পাওয়ার অনেক উপায়ই আছে। আশা করি উপরের আলোচনা আপনাদের একটু হলেও উপকার করবে। আর মনে যদি কোনো প্রশ্ন এসে থেকে তাহলে নির্দ্বিধায় জিজ্ঞেস করতে পারেন। ??

Leave a Reply

Your email address will not be published.

MixTuneBD.Com