আপনি যদি S মোডে উইন্ডোজ চালান তবে এটি কঠোর নিরাপত্তার জন্য স্ট্রিমলাইন করা হয়েছে, তাই ভাইরাস এবং হুমকি সুরক্ষা এলাকায় এখানে বর্ণিত বিকল্পগুলির চেয়ে কম বিকল্প রয়েছে৷ এর কারণ হল S মোডে Windows এর অন্তর্নির্মিত নিরাপত্তা স্বয়ংক্রিয়ভাবে ভাইরাস এবং অন্যান্য হুমকিকে আপনার ডিভাইসে চলতে বাধা দেয়।

Windows 10-এর প্রাথমিক সংস্করণে, Windows Security কে Windows Defender Security Center বলা হয়।

উইন্ডোজ সিকিউরিটিতে ভাইরাস এর সুরক্ষা

আপনাকে আপনার ডিভাইসে হুমকির জন্য স্ক্যান করতে সহায়তা করে। এছাড়াও আপনি বিভিন্ন ধরনের স্ক্যান চালাতে পারেন, আপনার আগের ভাইরাস এবং হুমকি স্ক্যানের ফলাফল দেখতে পারেন এবং Microsoft Defender Antivirus দ্বারা অফার করা সর্বশেষ সুরক্ষা পেতে পারেন।

বর্তমান হুমকির অধীনে আপনি করতে পারেন:

  • আপনার ডিভাইসে বর্তমানে পাওয়া যেকোনো হুমকি দেখুন।
  • আপনার ডিভাইসে শেষবার স্ক্যান চালানো হয়েছে, কত সময় লেগেছে এবং কতগুলি ফাইল স্ক্যান করা হয়েছে তা দেখুন।
  • একটি নতুন দ্রুত স্ক্যান শুরু করুন বা আরও বিস্তৃত বা কাস্টম স্ক্যান চালানোর জন্য স্ক্যান বিকল্পগুলিতে যান৷
  • হুমকিগুলি দেখুন যেগুলি আপনাকে প্রভাবিত করার আগে আলাদা করা হয়েছে এবং আপনার ডিভাইসে চালানোর অনুমতি দেওয়া হুমকি হিসাবে চিহ্নিত করা হয়েছে।

দ্রষ্টব্য: আপনি যদি তৃতীয় পক্ষের অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার ব্যবহার করেন তবে আপনি এখানে এর ভাইরাস এবং হুমকি সুরক্ষা বিকল্পগুলি ব্যবহার করতে সক্ষম হবেন৷

আপনি চান স্ক্যান চালান
যদিও Windows সিকিউরিটি চালু আছে এবং আপনার ডিভাইসটি স্বয়ংক্রিয়ভাবে স্ক্যান করে, আপনি যখনই চান একটি অতিরিক্ত স্ক্যান করতে পারেন।

দ্রুত স্ক্যান । উদ্বিগ্ন যে আপনি আপনার ডিভাইসে একটি সন্দেহজনক ফাইল বা ভাইরাস পরিচয় করিয়ে দেওয়ার জন্য কিছু করেছেন? কোনো সাম্প্রতিক হুমকির জন্য অবিলম্বে আপনার ডিভাইসটি পরীক্ষা করতে দ্রুত স্ক্যান ( Windows 10 এর পূর্ববর্তী সংস্করণে এখন স্ক্যান বলা হয়) নির্বাচন করুন । আপনি যখন আপনার সমস্ত ফাইল এবং ফোল্ডারে সম্পূর্ণ স্ক্যান চালানোর সময় ব্যয় করতে চান না তখন এই বিকল্পটি কার্যকর। যদি Windows সিকিউরিটি সুপারিশ করে যে আপনি অন্য ধরনের স্ক্যানগুলির মধ্যে একটি চালান, তাহলে দ্রুত স্ক্যান হয়ে গেলে আপনাকে জানানো হবে।

স্ক্যান অপশন । নিম্নলিখিত উন্নত স্ক্যান বিকল্পগুলির মধ্যে একটি থেকে বেছে নিতে এই লিঙ্কটি নির্বাচন করুন:

সম্পূর্ণ স্ক্যান । আপনার ডিভাইসে প্রতিটি ফাইল এবং প্রোগ্রাম স্ক্যান করে।

কাস্টম স্ক্যান । শুধুমাত্র আপনার নির্বাচিত ফাইল এবং ফোল্ডার স্ক্যান করে।

মাইক্রোসফট ডিফেন্ডার অফলাইন স্ক্যান । সর্বশেষ হুমকির জন্য আপনার ডিভাইস স্ক্যান করতে সর্বশেষ সংজ্ঞা ব্যবহার করে। এটি উইন্ডোজ লোড না করেই রিস্টার্ট করার পরে ঘটে, তাই যেকোনো ক্রমাগত ম্যালওয়্যারকে লুকিয়ে রাখা বা নিজেকে রক্ষা করা আরও কঠিন সময় থাকে। যখন আপনি উদ্বিগ্ন হন যে আপনার ডিভাইসটি ম্যালওয়্যার বা ভাইরাসের সংস্পর্শে এসেছে বা আপনি যদি ইন্টারনেটের সাথে সংযুক্ত না হয়ে আপনার ডিভাইসটি স্ক্যান করতে চান তখন এটি চালান৷ এটি আপনার ডিভাইসটি পুনরায় চালু করবে, তাই আপনার খোলা থাকা ফাইলগুলি সংরক্ষণ করতে ভুলবেন না।

দ্রষ্টব্য: স্ক্যান বিকল্পগুলিকে Windows 10-এর প্রাথমিক সংস্করণগুলিতে একটি নতুন উন্নত স্ক্যান চালান বলা হত।

আপনার ভাইরাস এবং হুমকি সুরক্ষা সেটিংস পরিচালনা করুন
যখন আপনি আপনার সুরক্ষার স্তর কাস্টমাইজ করতে চান, Microsoft-এ নমুনা ফাইল পাঠাতে চান, বারবার স্ক্যানিং থেকে বিশ্বস্ত ফাইল এবং ফোল্ডারগুলিকে বাদ দিতে চান, বা সাময়িকভাবে আপনার সুরক্ষা বন্ধ করতে চান তখন ভাইরাস এবং হুমকি সুরক্ষা সেটিংস ব্যবহার করুন ৷

আপনার রিয়েল-টাইম সুরক্ষা পরিচালনা করুন
অল্প সময়ের জন্য রিয়েল-টাইম সুরক্ষা চালানো বন্ধ করতে চান? আপনি এটিকে সাময়িকভাবে বন্ধ করতে রিয়েল-টাইম সুরক্ষা সেটিং ব্যবহার করতে পারেন; যাইহোক, রিয়েল-টাইম সুরক্ষা কিছুক্ষণ পরে স্বয়ংক্রিয়ভাবে আবার চালু হয়ে যাবে আপনার ডিভাইসের সুরক্ষা আবার শুরু করার জন্য। রিয়েল-টাইম সুরক্ষা বন্ধ থাকাকালীন, আপনি যে ফাইলগুলি খুলবেন বা ডাউনলোড করবেন সেগুলি হুমকির জন্য স্ক্যান করা হবে না৷

দ্রষ্টব্য: আপনি যে ডিভাইসটি ব্যবহার করছেন সেটি যদি কোনো প্রতিষ্ঠানের অংশ হয়, তাহলে আপনার সিস্টেম অ্যাডমিনিস্ট্রেটর আপনাকে রিয়েল-টাইম সুরক্ষা বন্ধ করতে বাধা দিতে পারে।

ক্লাউড-বিতরিত সুরক্ষা অ্যাক্সেস পান
ক্লাউডে সর্বশেষ হুমকি সংজ্ঞা এবং হুমকি আচরণ সনাক্তকরণ অ্যাক্সেস সহ আপনার ডিভাইস প্রদান করুন. এই সেটিংটি মাইক্রোসফ্ট ডিফেন্ডারকে আপনি ইন্টারনেটের সাথে সংযুক্ত থাকাকালীন Microsoft থেকে ক্রমাগত আপডেট হওয়া উন্নতিগুলি পেতে দেয়৷ এর ফলে হুমকিগুলি আরও সঠিকভাবে চিহ্নিত করা, বন্ধ করা এবং ঠিক করা সম্ভব হবে৷

এই সেটিং ডিফল্টরূপে চালু আছে.

স্বয়ংক্রিয় নমুনা জমা দিয়ে আমাদের ফাইল পাঠান
আপনি যদি ক্লাউড-ডেলিভারেড সুরক্ষার সাথে ক্লাউডের সাথে সংযুক্ত থাকেন, তাহলে আপনি ডিফেন্ডারকে স্বয়ংক্রিয়ভাবে সন্দেহজনক ফাইলগুলি Microsoft-এ পাঠাতে পারেন যাতে সম্ভাব্য হুমকির জন্য সেগুলি পরীক্ষা করা যায়। আপনার অতিরিক্ত ফাইল পাঠানোর প্রয়োজন হলে Microsoft আপনাকে অবহিত করবে, এবং অনুরোধ করা ফাইলে ব্যক্তিগত তথ্য থাকলে আপনাকে সতর্ক করবে যাতে আপনি সিদ্ধান্ত নিতে পারেন যে আপনি সেই ফাইলটি পাঠাতে চান কি না।

আপনি যদি একটি ফাইল সম্পর্কে উদ্বিগ্ন হন এবং এটি মূল্যায়নের জন্য জমা দেওয়া হয়েছে তা নিশ্চিত করতে চান তাহলে আপনি যে কোনো ফাইল আমাদের পাঠাতে ম্যানুয়ালি একটি নমুনা জমা দিন নির্বাচন করতে পারেন।

ট্যাম্পার প্রোটেকশন আপনার নিরাপত্তা সেটিংস রক্ষা করে
মাইক্রোসফ্ট ডিফেন্ডার অ্যান্টিভাইরাস সেটিংস মাঝে মাঝে দূষিত, বা অসতর্ক, অ্যাপ বা প্রক্রিয়া দ্বারা পরিবর্তিত হতে পারে; অথবা কখনও কখনও অচেনা মানুষ দ্বারা. ট্যাম্পার প্রোটেকশন চালু থাকলে, রিয়েল-টাইম সুরক্ষার মতো গুরুত্বপূর্ণ সেটিংস সহজে বা দুর্ঘটনাক্রমে বন্ধ করা যাবে না।

এই সেটিংটি ডিফল্টরূপে ভোক্তাদের জন্য চালু থাকে।

আমাদের সাথেই থাকুন

তাহলে ভাই ভালো থাকুন সুস্থ থাকুন MixTuneBD.Com এর সাথে থাকুন।ধন্যবাদ ।

  • সৌজন্য:- MixTuneBD.Com
  • 2 months ago (April 2, 2022)    Thank you
    About Author (26)

    Author

    I study technology

     
       
    Leave a Reply
       

    Powered by MixTuneBD.com