☰←Live Tv Menu & Service Menu
 ×

HomeFree Internet Tipsফেসবুকে আপনার ফোন নম্বর লুকিয়ে রাখুন!
ফেসবুকে আপনার ফোন নম্বর লুকিয়ে রাখুন!

বাড়তি নিরাপত্তার জন্য ফেসবুক কর্তৃপক্ষ ব্যবহারকারীদের অ্যাকাউন্টে ফোন নম্বর যোগ করতে বরাবরই উৎসাহ দিয়ে আসছে। নতুন ফেসবুক অ্যাকাউন্ট খোলা বা দ্বিগুণ নিরাপত্তার খাতিরে নিজের ফোন নম্বর ব্যবহার করলেও কিছু ক্ষেত্রে হিতে বিপরীত হতে পারে। কেউ যদি ফেসবুক অ্যাকাউন্টে নিজের ফোন নম্বর দিয়ে থাকেন এবং প্রয়োজনীয় সেটিংস পরিবর্তন না করেন, তাহলে তাঁর ব্যক্তিগত তথ্য যে কেউ দেখার সম্ভাবনা রয়েছে। এমনকি এটি কার ফোন নম্বর, সেটি জানা না থাকলেও হবে, শুধু নম্বরটি দিয়ে ফেসবুকসহ গুগলের মতো সার্চ ইঞ্জিনে অনুসন্ধান চালালে ফলাফল হিসেবে নিজের অনেক তথ্যই প্রকাশিত হয়ে যেতে পারে। এ জন্য ব্যক্তিগত ফেসবুক অ্যাকাউন্টে নিরাপত্তার স্বার্থে ফোন নম্বর ব্যবহার করলেও একই সঙ্গে দ্রুত সেটা লুকিয়ে রাখার ব্যবস্থা করা উচিত।

বাংলাদেশে অনেকেই ভিন্ন ভিন্ন মোবাইল অপারেটরের দুটি সিম ব্যবহার করে থাকেন। সবচেয়ে ভালো হয় কম পরিচিত বা নতুন কোনো নম্বর, যেটা সাধারণত কম ব্যবহার করা হয়, সেটাই নিজের ফেসবুক অ্যাকাউন্টে ব্যবহার করা। কোনোভাবে সিম ক্লোন হলে বা কেউ জালিয়াতির আশ্রয় নিয়ে সিম উঠিয়ে ফেললে, ফেসবুকসহ অন্যান্য অ্যাকাউন্ট হ্যাক করা একেবারেই সহজ। এ জন্য কোনো রকম হ্যাকিং জানারও প্রয়োজন পড়বে না। ফেসবুকে যখন নতুন অ্যাকাউন্ট খোলা হয় বা ফোন থেকে যখন কোনো ছবি বা ভিডিও আপলোড করা হয়, তাহলে ফেসবুক নিজের ফোন নম্বর যোগ করতে বলে। আবার দুই স্তরের নিরাপত্তা চালু করলেও ফোন নম্বর দিতে হয়। নিজের ব্যক্তিগত গোপনীয়তা বা প্রাইভেসি সেটিংস পরিবর্তন না করলে, যে কেউ ফোন নম্বর লিখে অনুসন্ধান চালালে কিছু তথ্য এমনিতেই পাওয়া যায়, যেমন নিজের প্রোফাইলের ছবি, নাম, পেশা ও অবস্থান ইত্যাদি।
ফেসবুকে নিজের ফোন নম্বর লুকিয়ে রাখতে চাইলে অ্যাকাউন্টে প্রবেশ করে ওপরে নীল বারের ডান পাশে থাকা নিচের দিকে তির চিহ্নিত আইকনে ক্লিক করুন। সেখান থেকে সেটিংস অপশনে ক্লিক করলে জেনারেল সেটিংস অপশন আসবে। এবার বাঁয়ের মেনু থেকে প্রাইভেসি অপশনে ক্লিক করার পর ডানের Who can look me up? অংশ থেকে Who can look you up using the phone number you provided? অপশনটিতে ক্লিক করুন বা ডানের এডিট লিংকে ক্লিক করুন। নিচের ড্রপ ডাউন মেনু থেকে ফ্রেন্ডস বা প্রয়োজনীয় অপশনটি নির্বাচন করে দিন। এর নিচেই আরেকটি প্রাইভেসি অপশন রয়েছে। আপনার ফেসবুক প্রোফাইলটি অন্যান্য সার্চ ইঞ্জিনে যুক্ত হবে কি না, সেটা জানতে চাওয়া হবে। এখনেও এডিট লিংকে ক্লিক করে Let other search engines link to your timeline অপশন থেকে টিক চিহ্নটি উঠিয়ে দিন। নিজের ই-মেইল ঠিকানা ব্যবহার করে কেউ খুঁজতে চাইলে সেটাও পরিবর্তন করে দেওয়া যাবে একইভাবে।

সূত্র-টিউনারপেজ

সৌজন্য:- MixTuneBD.Com
1 year ago (February 14, 2017)    Thank you
About Author (3257)

Administrator

   
Leave a Reply

You must be Logged in to post comment.

HTML hit counter - Quick-counter.net HTML hit counter - Quick-counter.net

Top